নতুন তথ্য গণতন্ত্রকে প্রভাবিত করে ফেসবুকে অন্তর্দৃষ্টি সরবরাহ করবে

নতুন তথ্য গণতন্ত্রকে প্রভাবিত করে ফেসবুকে অন্তর্দৃষ্টি সরবরাহ করবে

গত সোমবার, ২9 শে এপ্রিল ফেসবুকে গবেষণা প্রকল্পগুলি পরিচালনা করার ঘোষণা দেওয়া হয়েছে যা সামাজিক মিডিয়া কিভাবে গণতন্ত্রের চালকে প্রভাবিত করে সে সম্পর্কে তথ্য বের করতে সক্ষম হবে। আমরা নির্বাচনী প্রচারণা চালানোর জন্য সামাজিক প্রচার মাধ্যমের চারপাশে ঘুরে ঘুরে এমন অনেক ঘটনা দেখেছি। ২017 সালের জার্মানির সাধারণ নির্বাচন এবং চিলির নির্বাচনের সময় ভুল সংবাদপত্র ছড়িয়ে পড়ে ২017 সালে আইআরএ-ট্রলিংয়ের প্রভাবটিও। ২017 সালে প্রকল্পটি পরিচালনার জন্য ফেসবুকের গোপনীয়তা-সুরক্ষিত তথ্য 60 টি শিক্ষাবিদকে দেওয়া হবে যা গবেষণা করবে দুটি পূর্বনির্ধারিত অনলাইন mishaps সহ গণতান্ত্রিক বিষয় তালিকা।

ইয়ায়েট স্কেজ, কোম্পানির কৌশলগত উদ্যোগ পরিচালক যিনি চান নায়েকের পাশাপাশি বিশেষ প্রকল্পগুলির ভাইস প্রেসিডেন্ট, একটি ব্লগ পোস্টে প্রকাশ করেছেন যে, “গবেষণা এবং গবেষকদের স্বাধীনতা নিশ্চিত করার জন্য ফেসবুক নির্বাচনে কোন ভূমিকা পালন করেনি। ব্যক্তি বা তাদের প্রকল্প এবং গবেষণার ফলাফল বা সিদ্ধান্ত নির্দেশনা কোন ভূমিকা থাকবে “

গবেষকগণের “পরীক্ষার ইঙ্গিত করে যে তারা উভয়ই পণ্ডিত গবেষণার জন্য দরকারী এবং যথাযথ গোপনীয়তা এবং আইনী মানদণ্ড পূরণের পরেই API- র সম্পর্কিত নির্দিষ্ট তথ্যের সাথে গবেষকদের প্রদান, অ্যাড লাইব্রেরিতে অ্যাক্সেস এবং অবশেষে একটি বেনামী URL ডাটাবেস সরবরাহ করতে সম্মত হয়েছে।” এই প্রকল্পে অংশগ্রহণের জন্য সারা বিশ্বে গবেষকরা পরীক্ষা এবং নির্বাচন করবেন। ভুলে যাবেন না, কোম্পানি পরিচালিত গবেষণা নিয়ে হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর ফেসবুকটি গবেষণার উদ্দেশ্যে সোশ্যাল সায়েন্সের সাথে অংশ নেয়। গত বছর কোম্পানিটি নির্বাচিত গবেষকদের একটি বিশাল ডেটাসেটে অ্যাক্সেস ভাগ করে নেওয়ার অনুমতি দেয়, যা ২017 সালের শুরু থেকে ফেসবুকে সমস্ত খোলাখুলিভাবে অ্যাক্সেসযোগ্য ভাগ করা লিঙ্ক অন্তর্ভুক্ত করে। লিঙ্কের মতামত এবং প্ল্যাটফর্ম জুড়ে বিস্তৃত কীভাবে তথ্য ভাগ করা হয়েছিল।

“এই গবেষণার তাত্ক্ষণিকতা বাড়ানো যাবে না,” একটি প্রেস রিলিজে সামাজিক বিজ্ঞান দ্বারা লিখিত। “তথ্য বিকৃতি, মেরুকরণ, রাজনৈতিক বিজ্ঞাপন, এবং তথ্য পরিবেশ সিস্টেমের প্ল্যাটফর্মের ভূমিকা সম্পর্কে চিন্তাভাবনা কমছে না। যদি কিছু হয়, তারা বেড়েছে। ”

Leave a Comment